Logo
শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ | ৫ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

ইতালিতে নতুন বছরে বাংলাদেশকে তুলে ধরলেন জাকারিয়া

প্রকাশের সময়: ৩:১৭ অপরাহ্ণ - বুধবার | জানুয়ারি ২, ২০১৯

তৃতীয় মাত্রা :

বছরের প্রথম দিনে গানে গানে বাংলাদেশকে তুলে ধরেছেন ইতালি প্রবাসী কাজী জাকারিয়া। মঙ্গলবার স্থানীয় সময় সাড়ে ১০টায় ইংরেজী নববর্ষ উপলক্ষে রোম কাপিটালের আয়োজনে বিবলিওতেকা পিনিয়েতো জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিভিন্ন ভাষায় গান পরিবেশন করা হয়। কাজী জাকারিয়া একমাত্র বাংলাদেশি হিসেবে রবীন্দ্র সঙ্গীত ‘আমারও পরানো যাহা চায়’সহ চারটি গান অর্থসহ পরিবেশন করে দেশের সংস্কৃতিকে তুলে ধরে বাহবা কুড়ান এবং দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেন তিনি।

Italy1.jpg

এ ছাড়াও তিনি ইতালিয়ান কোরিওগ্রাফির সঙ্গে একটি গান পরিবেশন করেন। এ সময় ইতালিয়ানসহ অন্যান্য দেশের নাগরিকরা করতালি দিয়ে সম্মান দেখান। আন্তর্জাতিক আর্ট ডিরেক্টর ও মিউজিশিয়ান রাশমি ভাট ভারতীয় নাগরিক গান পরিবেশনে তবলায় ছিলেন।

এ ব্যাপারে জাকারিয়া বলেন, বাংলাদেশের অনেক জায়গায় গেয়েছি। দেশের বাইরে আমেরিকায় একাধিক অনুষ্ঠানে থেকেছি তবে ইতালির এই বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করে একটি নতুন অভিজ্ঞতা অর্জন করলাম। ইতালিয়ানরা ভীষণ সাংস্কৃতিকমনা তাই নিজের দেশকে উপস্থাপন করতে অনেক ভালো লেগেছে। বেশি ভালো লেগেছে নিজের ভাষায় গান পরিবেশন করতে পেরে।

Italy1

তিনি বলেন, এভাবে সবাইকে দেশের সম্মান বাড়াতে চেষ্টা করতে হবে। তিনি ইতালিয়ানদের প্রশংসা করেন সহযোগিতার জন্য। অনুষ্ঠানে আন্তঃসাংস্কৃতিক দায়িত্বে ছিলেন ফেদেরিকা। তিনি বলেন, রোমে ভিন্ন ভিন্ন চারটি বিবিওতেকা রয়েছে। এখানে মানুষ এসে বই পড়ে সময় কাটান। তাই বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নতুন বছরকে বরণ করতে আজকের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Italy1.jpg

ইতালিয়ান সংস্কৃতিসহ বিদেশিরা এখানে অংশগ্রহণ করে তার সংস্কৃতি তুলে ধরেন। ভারতীয় নাগরিক রাশমি ভাট বলেন, প্রায় চল্লিশ বছর সাংস্কৃতিক অঙ্গনের সঙ্গে রয়েছি। এ ধরনের অনুষ্ঠান মাঝে মাঝে হয়। ভালোও লাগে ইতালিয়ানদের এ রকম অনুষ্ঠানে অংশগ্রহণ করে। ইতালিয়ান ছাড়াও অনেক বাংলাদেশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Read previous post:
ফিলিপাইনে বন্যা-ভূমিধসে নিহতের সংখ্যা ৮৫

তৃতীয় মাত্রা ফিলিপাইনে আকস্মিক বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জন। দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধারকাজে অংশ নিয়েছেন জরুরি...

Close

উপরে