• Saturday, 28 January 2023

‘রুশ সৈকতে আড়াই হাজার মৃত সিল’

‘রুশ সৈকতে আড়াই হাজার মৃত সিল’

রাশিয়ার দাগেস্তানের কাছে কাস্পিয়ান সাগরের উপকূল থেকে প্রায় আড়াই হাজার মৃত সিল আবিষ্কৃত হয়েছে। আঞ্চলিক কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ মাধ্যেম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে দাগেস্তানের প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের মতে, ‘প্রাকৃতিক কারণেই সিলগুলোর মৃত্যু হয়েছে। এগুলোর বাইরেও আরো মৃত সিল থাকতে পারে বলেও উদ্বেগ জানিয়েছে তারা।’

মৃত সিলগুলোর বাহ্যিক চেহারা অনুসারে জানা যায়, এগুলো প্রায় দুই সপ্তাহ আগেই মারা গেছে। হিংস্র মৃত্যুর কোনো চিহ্ন অথবা মাছ ধরার জালের কোনো অবশিষ্টাংশ পাওয়া যায়নি বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

গত ২০০৮ সাল থেকে বিপন্ন ও কাস্পিয়ান সাগরে বিদ্যমান একমাত্র স্তন্যপায়ী প্রাণী হিসেবে সিলকে মনোনীত করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন)। কাস্পিয়ান সাগর বিশ্বের বৃহত্তম অভ্যন্তরীণ জলাশয়। যা আবদ্ধ করে রেখেছে পাঁচটি দেশ: রাশিয়া, কাজাখস্তান, আজারবাইজান, ইরান এবং তুর্কমেনিস্তান।

এর আগে, গত শনিবার উপকূলে আবিষ্কৃত মৃত সিলের সংখ্যা প্রাথমিকভাবে ৭০০ বলে জানানো হয়েছিলো। কিন্তু, পরে রাশিয়ার প্রাকৃতিক সম্পদ এবং পরিবেশ মন্ত্রণালয় মৃত সিলের সংখ্যা বেড়ে আড়াই হাজার হয়েছে বলে জানায়।

এর মৃত্যুর কারণ নির্ধারণ করতে মৃত সিলের নমুনাগুলো ক্যাস্পিয়ান এনভায়রনমেন্টাল সেন্টারের বিশেষজ্ঞরা পরীক্ষা করছেন বলে জানা যায়।

এ বিষয়ে আইইউসিএনের মতে, ‘অত্যধিক শিকার, বাসস্থানের অবক্ষয় এবং জলবায়ু পরিবর্তন কাস্পিয়ান সিলের সংখ্যাকে ক্ষতিগ্রস্ত করেছে। তবে এ ঘটনার পর দাগেস্তান মন্ত্রণালয় বলেছে, এই অঞ্চলে এখনো স্থিতিশীল সংখ্যক ক্যাস্পিয়ান সিল রয়েছে, যার সংখ্যা দুই লাখ ৭০ হাজার থেকে তিন লাখের মধ্যে।’

এছাড়া, সংবাদ সংস্থা রিয়া নভোস্তির মতে, ‘সিলগুলো খাদ্য শৃঙ্খলের শীর্ষে রয়েছে। এছাড়াও প্রাপ্তবয়স্কদের মতো তাদের কোনো প্রাকৃতিক শত্রু নেই। তারা ৫ ফুট ২ ইঞ্চি দৈর্ঘ্য ও ১০০ কেজি পর্যন্ত ওজনে বৃদ্ধি পেতে পারে।’ -সূত্র : এনডিটিভি

comment / reply_from

related_post