• Saturday, 10 December 2022

‘রাশিয়ার বিরুদ্ধে বিজয়ের’ জন্য ইউক্রেনের নতুন বাজেট

‘রাশিয়ার বিরুদ্ধে বিজয়ের’ জন্য ইউক্রেনের নতুন বাজেট


৩৮ বিলিয়ন ডলারের ‘রেকর্ড ঘাটতি’সহ আগামী ২০২৩ সালের খসড়া বাজেট অনুমোদন করেছে ইউক্রেনের সংসদ। একজন জ্যেষ্ঠ সংসদ সদস্য আজ ৩ নভেম্বর বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। তিনি এটিকে রাশিয়ার বিরুদ্ধে ‘জয়ের জন্য বাজেট’ হিসেবেও বর্ণনা করেছেন।

সংসদের অর্থ, কর এবং শুল্ক নীতি কমিটির প্রথম ডেপুটি চেয়ারম্যান ইয়ারোস্লাভ ঝেলজনিয়াক টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছেন, ২৯৫ জন সংসদ সদস্য বাজেটের পক্ষে ভোট দিয়েছেন ও কেউই এর বিরোধিতা করেননি।

তবে, ঝেলজনিয়াক বাজেটের পরিমাণ ছাড়া অন্য কোনো বিবরণ প্রদান করেননি। ২৪ ফেব্রুয়ারি দেশটিতে আক্রমণকারী রাশিয়ান বাহিনীর সাথে ইউক্রেন যুদ্ধের সময় বাজেটটি অনুমোদিত হলো।

অর্থ, কর এবং শুল্ক নীতি কমিটি বলেছে, মোট দেশজ উৎপাদনের ২০ দশমিক ৬ শতাংশ বাজেট ঘাটতি হবে। এতে, ২০২৩ সালে জিডিপি ৩ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেতে পারে ও পরের বছর মূল্যস্ফীতি ২৮ শতাংশ হতে পারে।

প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল সরকারি বৈঠকের পর এ সপ্তাহে বলেছেন, ‘এটি বিজয়ের জন্য একটি বাজেট হবে। কারণ এক ট্রিলিয়ন রিভনিয়াস (২৭ দশমিক ০৮ বিলিয়ন মার্কিন ডলার) সশস্ত্র বাহিনী এবং দেশের নিরাপত্তার জন্য ব্যয় করা হবে। অন্যান্য মূল খরচ হলো পেনশন, স্বাস্থ্যসেবা ও শিক্ষা। ’

সরকার বলেছে, ‘এই বছর জিডিপি ৩০ শতাংশ হ্রাস পেতে পারে এবং মুদ্রাস্ফীতিও ৩০ শতাংশ হতে পারে।’- সূত্র : এনডিটিভি

comment / reply_from

related_post