• Saturday, 28 January 2023
হাইতি: নৃশংস দলগুলোর হাতে জিম্মি রাজধানী শহরের ভেতরে

হাইতি: নৃশংস দলগুলোর হাতে জিম্মি রাজধানী শহরের ভেতরে

 

পোর্ট-অ-প্রিন্সে আপনি সীমানা দেখতে পারবেন না, তবে আপনাকে অবশ্যই জানতে হবে সেগুলি কোথায়। আপনার জীবন এর উপর নির্ভর করতে পারে। প্রতিযোগী দল হাইতির রাজধানী খোদাই করছে, অপহরণ, ধর্ষণ এবং ইচ্ছামতো হত্যা করছে। তারা রক্তে তাদের এলাকা সীমাবদ্ধ করে। এক গ্যাং এর টার্ফ থেকে অন্য ট্রাফ ক্রস, এবং আপনি এটি ফিরে নাও হতে পারে.

যারা এখানে বাস করে তারা একটি মানসিক মানচিত্র বহন করে, এই জমকালো শহরটিকে সবুজ, হলুদ এবং লাল অঞ্চলে ভাগ করে। সবুজ মানে গ্যাং মুক্ত, হলুদ আজ নিরাপদ এবং আগামীকাল মারাত্মক হতে পারে এবং লাল একটি নো-গো এলাকা। সবুজ এলাকা সঙ্কুচিত হচ্ছে কারণ ভারী অস্ত্রধারী দলগুলো তাদের দখল শক্ত করছে।

হাইতিয়ান মানবাধিকার গোষ্ঠীগুলির মতে, রাজধানী এবং এর আশেপাশের অন্তত 60% সশস্ত্র গোষ্ঠীগুলি নিয়ন্ত্রণ করে - এবং সন্ত্রাস করে৷ তারা শহর ঘেরাও করে, ভিতরে এবং বাইরের রাস্তা নিয়ন্ত্রণ করে। এবং জাতিসংঘ বলছে, এই বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে গ্যাংরা এখানে প্রায় এক হাজার মানুষকে হত্যা করেছে।এই প্রতিবেদনে এমন সামগ্রী রয়েছে যা কিছু পাঠক যৌন সহিংসতা সহ বিরক্তিকর বলে মনে করতে পারে৷

পোর্ট-অ-প্রিন্স সবুজ পাহাড় এবং ক্যারিবিয়ানের নীল জলের মধ্যে অবস্থিত। তাপ ও অবহেলায় আবৃত। আবর্জনা হাঁটু-গভীর জায়গায় - একটি বিধ্বস্ত অবস্থার জন্য একটি ক্ষয়প্রাপ্ত স্মৃতিস্তম্ভ। কোন রাষ্ট্রপ্রধান নেই (সর্বশেষ একজনকে অফিসে হত্যা করা হয়েছিল), কোন কার্যকরী সংসদ নেই (গ্যাং এর চারপাশের এলাকা নিয়ন্ত্রণ করে) এবং মার্কিন সমর্থিত প্রধানমন্ত্রী, এরিয়েল হেনরি, অনির্বাচিত এবং গভীরভাবে অজনপ্রিয়।

প্রকৃতপক্ষে রাষ্ট্র কর্মে অনুপস্থিত, কারণ জনগণ ওভারল্যাপিং সংকটে ভুগছে। প্রায় অর্ধেক জনসংখ্যা - 4.7 মিলিয়ন হাইতিয়ান - তীব্র ক্ষুধার সম্মুখীন। জাতিসংঘের তথ্য অনুযায়ী রাজধানীতে প্রায় ২০ হাজার মানুষ দুর্ভিক্ষের মতো পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। এটি আমেরিকার জন্য প্রথম। কলেরা একটি মারাত্মক প্রত্যাবর্তন করেছে। কিন্তু সশস্ত্র গ্যাং সবচেয়ে বড় প্লেগ।

 

comment / reply_from

related_post