• Tuesday, 06 December 2022

সৌদিতে নকল হামলার ভিডিও প্রকাশ করলো ইরানি বাহিনী

সৌদিতে নকল হামলার ভিডিও প্রকাশ করলো ইরানি বাহিনী

 

ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সাথে সংযুক্ত একটি টেলিগ্রাম চ্যানেল সৌদি আরবের তেল স্থাপনায় কৃত্রিম হামলার ভিডিও প্রকাশ করেছে। গত বুধবার এমন সময় ভিডিওটি প্রকাশ পেল যখন যুক্তরাষ্ট্র সৌদির বিরুদ্ধে ইরানের হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

সাড়ে তিন লাখেরও বেশি সদস্যের আইআরজিসি অধিভুক্ত টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা ভিডিওটিতে সৌদি আরামকো তেল কোম্পানির স্থাপনার বিরুদ্ধে একটি কৃত্রিম ড্রোন হামলা দেখানো হয়েছে।

এর আগে গত মঙ্গলবার হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, ‘সৌদি আরবের বিরুদ্ধে ইরানের হুমকি নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।’

যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল গত মঙ্গলবার এক প্রতিবেদনে প্রথম জানায়, সৌদি আরব ইরানের কাছ থেকে আসন্ন হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের সাথে গোয়েন্দা তথ্য ভাগ করেছে।

অন্যদিকে, গত বুধবার ইরান বলেছে, ‘সৌদি আরবের বিরুদ্ধে ইরানি হুমকির খবর ‘ভিত্তিহীন অভিযোগ’।’

আইআরজিসির প্রধান কমান্ডার হোসেইন সালামি শনিবার সৌদি আরবের বিরুদ্ধে হুমকি জারি করে বলেছেন, ‘সাবধান থাকুন, আমরা আপনার জন্য আসব। ’ তিনি রিয়াদকে ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভের জন্য দায়ী করেছেন।’

গত ১৭ অক্টোবর সালামি সৌদি আরবকে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার ও তার গণমাধ্যম দিয়ে ইরানি যুবকদের ‘উসকানি’ দেওয়ার জন্য অভিযুক্ত করেন। তিনি এসব কর্মকাণ্ড থেকে সৌদিকে ‘সাবধানে থাকতে’ ও সতর্ক করেছেন।

গত ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর কারণে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীরা ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনির বিরুদ্ধে স্লোগান দিচ্ছে ও শাসক পরিবর্তনের আহ্বান জানিয়েছে।

অসলোভিত্তিক অধিকার গোষ্ঠী ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) বুধবার জানিয়েছে যে, চলমান এই বিক্ষোভে ৪০ শিশু ও ২৪ জন নারীসহ কমপক্ষে ২৭৭ জন নিহত হয়েছে। এদিকে, খামেনি এই বিক্ষোভের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মতো বিদেশি শক্তিকে দায়ী করেছেন। -সূত্র : আল অ্যারাবিয়া।

ভিডিওটি দেখুন....

https://twitter.com/i/status/1587867813766651910

comment / reply_from