• Tuesday, 31 January 2023

সংবিধান নিয়ে মন্তব্য: ট্রাম্পের নিন্দা করলো হোয়াইট হাউস

সংবিধান নিয়ে মন্তব্য: ট্রাম্পের নিন্দা করলো হোয়াইট হাউস

যুক্তরাষ্ট্রের সংবিধান বাতিলের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানের বিষয়ে হোয়াইট হাউস নিন্দা জানিয়েছে। গত শনিবার নিজের প্রতিষ্ঠিত অনলাইন সামাজিক মাধ্যম ট্রুথ সোশ্যালে এক পোস্টে ওই আহ্বান জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ওই পোস্টে ডোনাল্ড ট্রাম্প ট্রাম্প আবারও দাবি করেন, ‘তিনিই ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জিতেছেন। ট্রাম্প ওই নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগও করেন ও তাঁকে ক্ষমতা ফিরিয়ে দেওয়া উচিত কি না সে প্রশ্ন তোলেন। তিনি বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ডেমোক্র্যাটদের সঙ্গে যোগসাজশে তাঁর বিরুদ্ধে অবস্থান নেওয়ার অভিযোগ তোলেন।’

ডোনাল্ড ট্রাম্পের ওই পোস্টের পরে হোয়াইট হাউস থেকে নিন্দা জানানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় তথা বাসভবন হোয়াইট হাউসের মুখপাত্র অ্যান্ড্রু বেটস এ বিষয়টিকে ‘জাতির অন্তঃকরণের ওপর আঘাত’ বলে মন্তব্য করেন।

অ্যান্ড্রু বেটস এক বিবৃতিতে বলেন, ‘শুধু জিতলেই আপনি দেশকে ভালোবাসবেন তা হতে পারে না।’ সব মহল থেকেই ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যের নিন্দা হওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

জানা যায়, অনেক জ্যেষ্ঠ ডেমোক্র্যাট নেতা রিপাবলিকানদের চ্যালেঞ্জ জানিয়েছেন। এরিক সোয়ালওয়েল এক প্রশ্ন তোলেন, ‘এই (ট্রাম্পের) মন্তব্যের নিন্দা না জানালে দলের (রিপাবলিকান) সদস্যরা কিভাবে আর নিজেদের ‘সাংবিধানিক রক্ষণশীল’ বলে দাবি করবেন।’ -সূত্র : বিবিসি

comment / reply_from