• Tuesday, 06 December 2022

রাতে তাপমাত্রা কমতে পারে

রাতে তাপমাত্রা কমতে পারে

সারাদেশে আজ ৪ নভেম্বর শুক্রবার রাতে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় পনের দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সারাদেশে আজ শুক্রবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এসব তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে তিনি জানান, আজ সারাদেশে রাতে তাপমাত্রা সামান্য কমতে পারে এবং এ জন্য উত্তরাঞ্চলে হিমেল হাওয়া বইছে। এটা শীতের আগাম বার্তা বলেও তিনি জানিয়েছেন। এ বছরে আগেই শীত আসতে পারে বলেও জানানো হয়।

তিনি আরও জানান, কিছুদিন আগে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে প্রচুর বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণ হয়েছে। এ জন্য তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে।

তিনি আরও জানান, দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুলিয়ায় ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, সেখানে শীত পড়েছে। ভোর রাতে সেখানে কুয়াশাও পড়ছে। তবে, মধ্যাঞ্চল এবং অন্যান্য অঞ্চলে শীত আসতে কিছুটা সময় লাগবে। দক্ষিনাঞ্চলে শীত পড়বে আরও পরে। সারাদেশে আজ রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ১, রাজশাহীতে ১৯ দশমিক ৫, রংপুরে ২০ দশমিক ৮, ময়মনসিংহে ২০ দশমিক ৫, সিলেটে ২১ দশমিক ৭, চট্টগ্রামে ২৪ দশমিক ৪ ও খুলনায় ২০ দশমিক ২ এবং বরিশালে ১৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুন্ডে ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আজ শুক্রবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৩ দিনে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, লঘুচাপের বাড়তি অংশ উত্তরপূর্ব বাঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ঢাকায় আজ শুক্রবার উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। আজ শুক্রবার সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।

ঢাকায় আজ শুক্রবার সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ১৮ মিনিটে ও আগামিকাল সূর্যোদয় ভোর ৬ টা ৭ মিনিটে।

comment / reply_from