• Tuesday, 06 December 2022
মানিকগঞ্জে যুব কর্মশালায় জেন্ডার সংবেদনশীল ন্যায্যতার সমাজ গড়ার ডাক

মানিকগঞ্জে যুব কর্মশালায় জেন্ডার সংবেদনশীল ন্যায্যতার সমাজ গড়ার ডাক

 

নজরুল ইসলাম,মানিকগঞ্জ.

নারী পুরুষে বৈষম্য হ্রাস করি,সংবেদনশীল আচরণ করি,জেন্ডার বৈষম্য দূর করি,নারীবান্ধব সমাজ গড়ি" এই ধরনের বিভিন্ন স্লোগানে সামনে রেখে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক দীর্ঘদিন ধরে কর্মশালাসহ নানা কর্মসূচির আয়োজন করে আসছে।

 

তারই ধারাবাহিকতায় মানিকগঞ্জ সিংগাইর উপজেলার বায়রা অঞ্চলে বারসিক রিসোর্স সেন্টার মিলনায়তনে দুইদিনব্যাপী সকাল থেকে বিকেল পর্যন্ত জেন্ডার বৈচিত্র্য ও বহুত্ববাদী সাংস্কৃতিক সমাজ বিনির্মানে যুব কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার প্রথমেই দেশাত্মবোধক গানের মাধ্যমে যুবদের জাগে উঠতে আহবান করা হয়। তারপর কর্মসূচির লক্ষ উদ্যেশ্য ও ধারণায়ন করেন বারসিক প্রকল্প কর্মকর্তা মো.নজরুল ইসলাম।

 

বিষয়ভিত্তিক সেশনে সহায়ক হিসেবে বক্তব্য রাখেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের শিক্ষার্থী ও প্রশিক্ষক শাকিল আহমেদ সনেট, বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়,বারসিক কর্মকর্তা রিনা আক্তার,আছিয়া আক্তার,ঋতু রবি দাস, রুমা আক্তার প্রমুখ। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংগাইর জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আনোয়ারা খাতুন।

 

বিষয়ভিত্তিক সেশনে জেন্ডার ভূমিকা, জেন্ডার চাহিদা, সাংস্কৃতিক সমাজের ধারণা, প্রগতিশীলতা ও অসাম্প্রদায়িক চেতনার ধারণায়ন ও বহুত্ববাদী সমাজের বৈশিষ্ট্যসহ নারীবান্ধব ন্যায্যতার সমাজ বিনির্মানের রূপরেখা। সমাপনী আলোচনায় অংশগ্রহণকারীরা জেন্ডার সংবেদনশীল ন্যায্যতার সমাজ গড়ার প্রত্যয় করেন। উল্লেখ্য যে- দুইদিনের কর্মশালায় ৩৫ জন করে মোট ৭০ জন যুবক যুবতী শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

comment / reply_from