• Saturday, 10 December 2022

মাজারে রক্তক্ষয়ী হামলার ঘটনায় ইরানে ২৬ বিদেশি গ্রেপ্তার

মাজারে রক্তক্ষয়ী হামলার ঘটনায় ইরানে ২৬ বিদেশি গ্রেপ্তার

কয়েক দিন আগে শিয়া মুসলিমদের এক মাজারে প্রাণঘাতী হামলার সাথে জড়িত অভিযোগে অন্তত ২৬ বিদেশিকে গ্রেপ্তার করেছে ইরান। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দায় স্বীকার করা ওই হামলার সাথে জড়িতদের গ্রেপ্তারের তথ্য সোমবার জানিয়েছে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়।

দেশটির সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত ২৬ অক্টোবর ইরানের শিরাজ শহরের শাহ চেরাগ মাজারে সশস্ত্র হামলায় কমপক্ষে ১৩ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় শিরাজে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত সব এজেন্টকে শনাক্ত এবং গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃত ২৬ ‘তাকফিরি সন্ত্রাসী’ আজারবাইজান ও তাজিকিস্তান এবং আফগানিস্তানের নাগরিক।’

মৌলবাদী সুন্নি ইসলামি বিভিন্ন গোষ্ঠীকে ইরান ও অন্যান্য কয়েকটি দেশ তাকফিরি বলে অভিহিত করে। মন্ত্রণালয় বলেছে, এই সন্ত্রাসীরা ফার্স, তেহরান, আলবোর্জ, কেরমান, কোম ও রাজাভি খোরাসান প্রদেশ এবং ইরানের পূর্বাঞ্চলীয় সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়েছে।

ইরানের দক্ষিণাঞ্চলে শিয়াদের পবিত্রতম স্থান হিসেবে বিবেচনা করা হয় ওই মাজারকে। হিজাব না পরার কারণে পুলিশের হাতে গ্রেপ্তারের পর প্রাণ হারানো মাশা আমিনির প্রতি শ্রদ্ধা জানাতে দেশজুড়ে আয়োজিত সমাবেশের দিনে গত ২৬ অক্টোবর শিরাজের মাজারে হামলা করা হয়।

দেশটির গোয়েন্দা মন্ত্রণালয় শিরাজে হামলার হোতা হিসেবে সোবহান কমরুনিকে শনাক্ত করে বলে জানা যায়। তিনি আইনশৃঙ্খলাবাহিনীর গ্রেপ্তার অভিযানের সময় মারা যান। মন্ত্রণালয় বলেছে, সোবহান একজন ‘তাজিক নাগরিক’। এছাড়া, তিনি আবু আয়েশা নামে পরিচিত ছিলেন।

comment / reply_from

related_post