Saturday, 26 November 2022
Logo

'ভারতের' প্রথম ভোটার শ্যাম: ১০৫ বছর বয়সে মারা গেছেন

'ভারতের' প্রথম ভোটার শ্যাম: ১০৫ বছর বয়সে মারা গেছেন

স্বাধীন ভারতের ‘প্রথম ভোটার’ শ্যাম শরণ নেগি ১০৫ বছর বয়সে মারা গেছেন। ভারতের হিমাচল প্রদেশে কিন্নৌরের বাড়িতে স্থানীয় সময় শনিবার তিনি না ফেরার দেশে চলে যান।

বিবিসি জানিয়েছে, ‘গত বুধবার হিমাচলের বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটে জীবনের শেষবার ভোট দিয়েছেন শ্যাম শরণ। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর।’

জানা যায়, তিনি জন্মগ্রহণ করেছেন ১৯১৭ সালের জুলাইয়ে। কল্পায় স্কুলে শিক্ষকতা করতেন নেগি। ভারত স্বাধীন হওয়ার পর ১৯৫১ সালে নির্বাচন শুরু হতেই, প্রথম ভোটার হিসেবে ভোট দিয়েছিলেন হিমাচলের এই বাসিন্দা।

তারপরে থেকে ভোটাধিকার থাকা কোনো নির্বাচনেই তিনি ভোটদানে বিরত থাকেননি। বয়সের ভারে দুর্বল শরীর নিয়েও নেগি উৎসাহের সাথে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন।

তার রুগ্ন-স্বাস্থ্যের জন্য নির্বাচনী কর্মকর্তারা পোস্টাল ব্যালটে তার ভোট নেওয়ার ব্যবস্থা করেন। এবার প্রথম কোনো নির্বাচনে ভোটকেন্দ্রে উপস্থিত থাকতে পারেননি নেগি। সে কারণে তার ভোট নিতে প্রশাসনের পক্ষ থেকে গ্রামের বাড়িতেই ব্যবস্থা করা হয়।

এ বছরের ১২ নভেম্বর হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচন। শ্যাম শরণ নেগি মারা গেলেও পোস্টাল ব্যালটে তিনি, সেই নির্বাচনে ভোট দিয়ে গেছেন।

তার ভোট নেয়ার জন্য নির্বাচনী কর্মকর্তারা লাল কার্পেট বিছিয়ে স্বাগত জানিয়েছে। ভোটারদের ভোট দিতে উদ্বুদ্ধ করতে আজীবন কাজ করেছেন তিনি (শ্যাম শরণ)। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি (শ্যাম শরণ) বলে গেছেন, ‘গণতন্ত্র মজবুত করতে তরুণ প্রজন্মের ভোট দেওয়া উচিত।’ -সূত্র: বিবিসি।

comment / reply_from

related_post