• Tuesday, 06 December 2022

বিশ্বকাপে বাংলাদেশের সেরা ব্যাটার নাজমুল হোসেন শান্ত

বিশ্বকাপে বাংলাদেশের সেরা ব্যাটার নাজমুল হোসেন শান্ত

বাংলাদেশের বিশ্বকাপ দলে নাজমুল হোসেন শান্তকে নেওয়ার ব্যাপারে কম সমালোচনা হয়নি। এই বাঁহাতি ব্যাটার সামাজিক যোগাযোগ মাধ্যমে তো নিয়মিত হচ্ছেন ট্রলের পাত্র। তবে, অবিশ্বাস্য হলেও সত্য যে, অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন নাজমুল হোসেন শান্ত। এমনটি সবচেয়ে বেশি অর্ধশতও তাঁর (নাজমুল হোসেন শান্ত)।

তিনি (নাজমুল হোসেন শান্ত) হাঁকিয়েছেন সবচেয়ে বেশি চারও। পাঁচ ম্যাচে শান্তর ব্যাট থেকে ১৮০ রান েএসেছে। ৩৬ গড় ও স্ট্রাইকরেট ১১৪.৬৪। রানের দিক দিয়ে দুইয়ে রয়েছেন লিটন দাস। শান্তর চেয়ে ৫৩ রান কম লিটন দাসের। লিটনের স্ট্রাইকরেট অবশ্য অনেক ভালো ছিল, ১৪২.৬৯। বাংলাদেশের পক্ষে ৩য় সর্বোচ্চ ৯৫ রান করেছেন আফিফ হোসেন। এছাড়া, সৌম্য সরকার ৪৯, সাকিব আল হাসান ৪৪ এবং নুরুল হাসান সোহান মোট ৪১ রান করেছেন।

এবারের বিশ্বকাপে ৩টি ফিফটি হাঁকিয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। এরমধ্যে একটি লিটন দাসের। ভারতের বিপক্ষে ২৭ বলে ৬০ রানের ইনিংস খেলেন তিনি (লিটন)। আর বাকি দুটি ফিফটিই এসেছে নাজমুল হোসেন শান্ত এর ব্যাট থেকে। জিম্বাবুয়ের বিপক্ষে ৭১ এবং পাকিস্তানের বিপক্ষে ৫৪ রান করেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে নাজমুল হোসেন শান্তর ৭১ রানই এবারের বিশ্বকাপে কোনো বাংলাদেশির সর্বোচ্চ ইনিংস।

সবচেয়ে বেশি চারও হাঁকিয়েছেন তিনি (শান্ত)। পাঁচ ম্যাচে নাজমুল হোসেন শান্ত হাঁকিয়েছে ২০টি চার। এ তালিকায় দুইয়ে থাকা লিটনের চারের সংখা ১১টি। এছাড়া, ৬টি চার মেরেছেন সৌম্য।

comment / reply_from