• Tuesday, 07 February 2023
বাংলাদেশ প্রেসক্লাব দেবীগঞ্জ শাখা'র উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে

বাংলাদেশ প্রেসক্লাব দেবীগঞ্জ শাখা'র উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে

রাশেদুল ইসলাম,পঞ্চগড়.

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ মুক্ত দিবসে বাংলাদেশ প্রসক্লাব দেবীগঞ্জ উপজেলা শাখা'র উদ্যোগে র‍্যালি, দোয়া অনুষ্ঠান ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে । শুক্রবার ( ৯-ডিসেম্বর) বিকেল বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে।

 কর্মসূচির মধ্যে ছিল দেবীগঞ্জ চৌরাস্তা থেকে একটি র‍্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিজয় চত্বরে এসে শেষ হয় । র‍্যালি শেষে দেবদারুলতলায় বৃক্ষরোপণ করেন সংগঠনের সদস্যরা । এবং সবশেষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় ।

আলোচনা সভা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলাদেশ প্রেস ক্লাব পঞ্চগড় জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও দেবীগঞ্জ উপজেলা শাখার সভাপতি মোঃ মনজুরুল ইসলাম (মনু) । এ সময় তিনি বলেন, ১৯৭১ সালের এপ্রিলে দেবীগঞ্জ দখল করে পাকবাহিনী। ডিসেম্বরের শুরুর দিকে মুক্তিযোদ্ধারা করতোয়া নদীর পশ্চিম পাড়, ভাজনী, রামগঞ্জ বিলাসী, সোনাহার গোপাল বৈরাগী ঘাট এলাকায় সদরের তিন দিক থেকে পাকবাহিনীকে ঘেরাও করে রাখে।

দীর্ঘ সাত মাস পর ৯ ডিসেম্বর সকাল ৬ টা থেকে মুক্তিযোদ্ধারা সম্মুখ যুদ্ধে অংশ নিলে পাকবাহিনী পিছু হটতে বাধ্য হয়। সেই দিন বিকাল ৪ টায় দেবীগঞ্জ আনসার অফিসের সামনে ৩১ বার প্রতিধ্বনির মাধ্যমে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। সেই থেকে প্রতিবছর ৯ ডিসেম্বর দেবীগঞ্জ মুক্ত দিবস পালন হয়ে আসছে। বাংলাদেশ প্রেসক্লাব পঞ্চগড় জেলা শাখার যুগ্ন সাধারণ সম্পাদক ও দেবীগঞ্জ উপজেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, মোছাঃ রিতু আক্তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালের এই দিনে দেবীগঞ্জ উপজেলা কে পাক হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত করে দেবীগঞ্জ শহীদ সূর্য সন্তানেরা ।

 মহান স্বাধীনতা যুদ্ধে বীর মুক্তিযোদ্ধা সহ মাতৃভূমির সম্মান রক্ষার্থে জীবন বিলিয়ে দিয়েছিল অনেকেই । আজ স্বাধীনতার দীর্ঘ ৫১ বছর অতিবাহিত হয়েছে । আয়োজিত সকল কর্মসূচিতে বাংলাদেশ প্রেসক্লাব দেবীগঞ্জ উপজেলা শাখার সকল সদস্যগণ স্বতস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করেন ।

comment / reply_from