• Tuesday, 06 December 2022
ফুলবাড়ীতে কৃষকের উঠান বৈঠক অনুষ্ঠিত

ফুলবাড়ীতে কৃষকের উঠান বৈঠক অনুষ্ঠিত

মাহফুজার রহমান মাহফুজ, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ কুড়িগ্রামের ফুলবাড়ীতে শনিবার (৫ নভেম্বর) বিকাল সাড়ে চারটায় উপজেলার শাহবাজার উচ্চ বিদ্যালয় সভা কক্ষে স্থানীয় কৃষকদের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দেশের অন্যতম এ্যাগ্রো গ্রুপ আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড এ উঠান বৈঠকের আয়োজন করে। 
 
শাহবাজার এলাকার প্রবীণ কৃষক আফজাল হোসেন লাল এর সভাপতিত্বে অনুষ্ঠিত উঠান বৈঠকে চলতি আমন মৌসুমে ধান খেতের পোকা দমন ও আসন্ন ইরি-বোরো মৌসুমে বীজতলায় বীজ বপন এবং বীজ তলার পরিচর্যার বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি অফিসার আশরাফুল আলম বক্তব্য পেশ করেন। এছাড়াও বক্তব্যকালে ইরি- বোরো মৌসুমে চাষাবাদের জন্য তিনি ভালো মানের বীজ বপন, সঠিক বয়সের চারা
 
রোপণ, খেতের সঠিক পরিচর্যা, সময় মত সুষম মাত্রায় সার ও কীটনাশক ব্যবহারের জন্য কৃষকদের পরামর্শ দেন। উঠান বৈঠকে আরও বক্তব্য পেশ করেন আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের বীজ বিভাগের সিনিয়র টেরিটরি অফিসার কৃষিবিদ সাইদুজ্জামান সৌরভ ও আফতাব গ্রুপ সী ট্রেড ফার্টিলাইজার এর এ্যাসিসটেন্ট মার্কেটিং অফিসার মোঃ আলতাফ হোসেন। 
 
কৃষিবিদ সাইদুজ্জামান সৌরভ আসন্ন ইরি-বোরো মৌসুমে ধান চাষাবাদে উচ্চ ফলনশীল জাতের মানসম্মত ধানবীজ নির্বাচন ও ধান চাষাবাদে লাইন লোগো পদ্ধতি ব্যবহার করে জমিতে ধানের চারা রোপণের পরামর্শ দেন। পাশাপাশি আসন্ন মৌসুমে চাষাবাদের জন্য আফতাব বহুমুখী ফার্মস লিমিটেডের উচ্চ ফলনশীল জাতের বিভিন্ন ধান চাষাবাদ করতে কৃষকদের উৎসাহিত করেন। এছাড়াও তিনি উচ্চফলনশীল জাতের ধান ও শাক সবজি চাষাবাদের বিষয়ে কৃষকদের সাথে মতবিনিময় করেন।  
 
উঠান বৈঠকে শাহবাজার এলাকার অন্যতম সফল কৃষক শাহজাহান আলী, বীরমুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, উত্তর বড়ভিটা হরিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজার রহমান লিটন, শাহবাজার উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি রোস্তম আলী বকসীসহ অত্র এলাকার কৃষকগন উপস্থিত ছিলেন। 
 

comment / reply_from