• Saturday, 10 December 2022

পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে রুশ কমান্ডারদের আলোচনা

পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে রুশ কমান্ডারদের আলোচনা

রাশিয়ার সামরিক বাহিনীর সিনিয়র কমান্ডাররা ইউক্রেনে পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে আলোচনা করেছেন বলে যুক্তরাষ্ট্র দাবি করেছে। মূলত কখন এবং কিভাবে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে, সে বিষয় নিয়েই গত মাসে এই আলোচনা হয়। বিবিসির এক প্রতিবেদনে সিবিএস নিউজের বরাত দিয়ে এসব তথ্য জানানো হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এ আলোচনায় সম্পৃক্ততা ছিলো না বলে তারা বিবিসির মার্কিন সহযোগীকে জানিয়েছেন।

হোয়াইট হাউস বলেছে, ‘গত কয়েক মাসে পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহার নিয়ে তারা দিন দিন শঙ্কিত হয়ে উঠছে । কিন্তু যুক্তরাষ্ট্র এটিও জোর দিয়ে বলে আসছে, ইউক্রেনে এ ধরনের অস্ত্র ব্যবহারের জন্য রাশিয়ার প্রস্তুতির কোনো লক্ষণ দেখেনি।’

অতীতে পশ্চিমা গোয়েন্দারা রাশিয়ার গতিবিধির যে মূল্যায়ন করেছেন, তাতে মস্কোকে পারমাণবিক অস্ত্রগুলো অন্য কোথাও সরিয়ে নিতে দেখা যায়নি। তবে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ‘ইচ্ছাকৃতভাবে বিষয়টিকে আরও জোরালো করার’ জন্য অভিযুক্ত করেছেন। গত সেপ্টেম্বর মাসের শেষের দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার পারমাণবিক ও পশ্চিমাবিরোধী বক্তব্যকে আরও একধাপ বাড়িয়ে দিয়ে বলেছিলেন, রাশিয়া ও তার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডকে রক্ষা করার জন্য হাতে থাকা সব উপায় ব্যবহার করবে।

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার নিয়ে আলোচনা করেছে, এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যমের খবর নিয়ে প্রশ্ন করা হয়েছিল হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবিকে। এর জবাবে তিনি বলেছেন, ‘এই ঝুঁকি নিয়ে কয়েক মাস ধরে আমাদের উদ্বেগ ক্রমেই বেড়েছে। ’

রাশিয়া গত সপ্তাহে নিয়মিত পারমাণবিক মহড়া চালিয়েছে। পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীর মহড়া পর্যবেক্ষণ করেন। ওই মহড়ায় বড় ধরনের কৌশলগত অস্ত্র দিয়ে শত্রুর পারমাণবিক আক্রমণের প্রতিশোধ নেওয়ার মতো কর্মকাণ্ড চালাতে দেখা যায় রুশ সেনাদের। -সূত্র : বিবিসি।

comment / reply_from

related_post