• Tuesday, 07 February 2023

নেদারল্যান্ডসের কোচকে ২০ বছর আগেও হারিয়েছিলেন স্কালোনি

নেদারল্যান্ডসের কোচকে ২০ বছর আগেও হারিয়েছিলেন স্কালোনি

নেদারল্যান্ডস এর কোচ লুইস ভ্যান গাল বলে থাকেন, ‘এক মিনিটের জন্য মনোসংযোগে চিড় ধরলেই সর্বনাশ।' গত ২০ বছর আগে নেদারল্যান্ডসের বর্তমান কোচকে হারিয়েছিলেন জনপ্রিয় কোচ স্কালোনি। তবে, এ গল্পটা অন্যরকম। তখন তিনি ছিলেন বার্সেলোনার কোচ।

লা লিগায় ডিপোর্টিভো লা করুনিয়া ২-০ গোলে হারিয়েছিলো বার্সাকে।

সেই দিনটা ছিল ১৬ নভেম্বর ২০০২। আর ভ্যান গালের দলকে হারানোর পিছনে অবদান ছিল কার জানেন? স্কালোনি ও অ্যালবার্ট মার্টোসের। লিওনেল মেসিদের বর্তমান কোচ স্কালোনি তখন ডিপোর্টিভোর খেলোয়াড়। আর সেদিনের ম্যাচে খেলার ৮২ মিনিটে দলের হয়ে প্রথম গোলটি করেন স্কালোনি। আর তিন মিনিট পরেই অ্যালবার্ট মার্টোস ডিপোর্টিভোর হয়ে দ্বিতীয় গোলটি করেন।

আজ শুক্রবার মধ্যরাতে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছেন স্কালোনি ও ভ্যান গাল। পুরো ৭১ বছরের স্কালোনি অভিজ্ঞতা সমৃদ্ধ। আর ৩১ বছরের প্রফেশনাল ক্যারিয়ার তাঁর। জানা যায়, ৯০০-র বেশি ম্যাচে কোচিং করিয়েছেন তিনি।

এখন সেখানে স্কালোনির বয়স ৪৪। এবারের বিশ্বকাপে স্কালোনি হচ্ছেন কনিষ্ঠ কোচ। তার অভিজ্ঞতার দিক থেকে ভ্যান গাল বহু এগিয়ে বলে দেওয়াই যায়। তাহলে একটা ছোট্ট উদাহরণ দেওয়া যাক দুই কোচ সম্পর্কে। গত ১৯৯৫ সালে চ্যাম্পিয়ন্স লিগে আয়াখস চ্যাম্পিয়ন হয়েছিল ভ্যান গালের কোচিংয়ে। আর সেই সময়ে স্কালোনি নিউওয়েল বয়েজের হয়ে প্রথম ডিভিশনের প্রথম ম্যাচ খেলে ফেলেছেন।

আবার পাঁচ বছর পরে ২০০০ সালে ডিপোর্টিভো চ্যাম্পিয়ন হয় স্প্যানিশ লিগে। তখন সেই দলের সদস্য ছিলেন স্কালোনি। সেবার রানার্স আপ হয়েছিলো ভ্যান গালের বার্সেলোনা।

তবে, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হওয়ার আগে ভ্যান গালের প্রশংসা করে স্কালোনি বলছেন, ‘ভ্যান গাল যখন বার্সেলোনার কোচ ছিলেন সেই সময়ে আমি ডিপোর্টিভো লা করুনিয়ার হয়ে খেলতাম। সেই সময়ে তিনি কোচ হিসেবে দারুণ প্রতিষ্ঠিত। ওর বিরুদ্ধে নামতে হবে, এটা ভেবেই গর্ববোধ হচ্ছে। সবাই জানেন ভ্যান গাল ফুটবলকে কী দিয়েছেন।’

নেদারল্যান্ডস এর বর্তমান দল সম্পর্কে স্কালোনি আরও বলছেন, ‘আগের ডাচ দলগুলোর মতো এই দলটা অসাধারণ নয়। তবে ওরা কী করতে চায়, সেই সম্পর্কে ধারণা পরিষ্কার।’

খেলোয়াড় হিসেবে তখন স্কালোনি হারিয়েছিলেন ভ্যান গালকে। তাহলে শুক্রবার কী হবে? এর উত্তর সময়ই বলে দেবে।

comment / reply_from