• Tuesday, 06 December 2022

নায়াগ্রার নিচে শতাধিক বছরের পুরনো সুড়ঙ্গ খুলে দেওয়া হলো

নায়াগ্রার নিচে শতাধিক বছরের পুরনো সুড়ঙ্গ খুলে দেওয়া হলো

উত্তর আমেরিকার নায়াগ্রা নদীর ওপর অবস্থিত নায়াগ্রা জলপ্রপাতের নিচে থাকা একটি শতাব্দী প্রাচীন সুড়ঙ্গ জনসাধারণের জন্য পুণরায় খুলে দেওয়া হয়েছে। 'ঐতিহাসিক' ওই সুড়ঙ্গটি পর্যটকদের দেখানোর জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নায়াগ্রা জলপ্রপাতের নিচে থাকা এ সুড়ঙ্গটি আট মিটার লম্বা ও ছয় মিটার চওড়া। কানাডার দিকে জলপ্রপাতের যে অংশটি রয়েছে, তার কাছ দিয়ে সুড়ঙ্গটিতে প্রবেশ করতে হবে।

এটি প্রায় ২ হাজার ২০০ ফুট দীর্ঘ। পর্যটকদের সুড়ঙ্গের মুখ পর্যন্ত নিয়ে যেতে একটি কাচের লিফটের ব্যবস্থা করা হয়েছে। তারপরে, অন্য একটি লিফটে করে সুড়ঙ্গের ১৮০ ফুট ভেতরে পর্যটকদের নিয়ে যাওয়া হবে। সেখানে একটি বিদ্যুৎকেন্দ্রও রয়েছে।

এই সুড়ঙ্গটি আসলে ওই বিদ্যুৎকেন্দ্রেরই অংশ। গত ১৯০৫ সালে জলপ্রপাতের কাছে জলশক্তি উৎপাদনের জন্য বিদ্যুৎকেন্দ্রটি বানানোর সিদ্ধান্ত নিয়েছিল কানাডা সরকার। কয়েক হাজার কর্মী প্রায় চার বছর ধরে কাজ করে সেটির নির্মাণকাজ শেষ করে।

সুড়ঙ্গের শেষে, পৌঁছতে আধা কিলোমিটারেরও বেশি দীর্ঘ পথ হেঁটে পার হতে হবে পর্যটকদের। তবে, তাদের বসার জন্য বিভিন্ন জায়গায় বেঞ্চ থাকবে। ওই সুড়ঙ্গের একদম শেষ প্রান্তে পৌঁছলে পর্যটকরা খুব কাছ থেকে নায়াগ্রা জলপ্রপাত দেখতে পাবেন।

কানাডা সরকারের নায়াগ্রা বিষয়ক সংস্থা 'নায়াগ্রা পার্কস কমিশনের' ওয়েবসাইটে জানানো হয়েছে, ‘সুড়ঙ্গের শেষে ২০ মিটার দীর্ঘ একটি প্ল্যাটফর্ম বানানো হয়েছে, যাতে পর্যটকরা সেখানে দাঁড়িয়ে জলপ্রপাতের দৃশ্য উপভোগ করতে পারেন। এ ছাড়া একটি লাইট অ্যান্ড সাউন্ড শোর আয়োজনও করা হয়েছে, যেখানে ওই বিদ্যুৎকেন্দ্রের ইতিহাস সম্পর্কে পর্যটকরা জানতে পারবেন। রাতের বেলাও সুড়ঙ্গ থেকে নায়াগ্রার শোভা দেখার সুযোগ পাওয়া যাবে।’ -সূত্র : আনন্দবাজার

comment / reply_from