• Tuesday, 06 December 2022

চীনকে জার্মানি বললো যুদ্ধ বন্ধ করতে রাশিয়াকে চাপ দিন

চীনকে জার্মানি বললো যুদ্ধ বন্ধ করতে রাশিয়াকে চাপ দিন

চলতি এ বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালিয়ে আসছে রাশিয়া। ইউক্রেনে চলমান যুদ্ধ বন্ধ করার জন্য মস্কোর ওপর চাপ প্রয়োগ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

বিবিসি জানিয়েছে, ‘এই যুদ্ধে রাশিয়ার পক্ষ থেকে ইউক্রেনে পারমাণবিক হামলার যে ঝুঁকি দেখা দিয়েছে, সে বিষয়ে মস্কোর নিন্দা করেছে জার্মানি ও চীন। করোনাভাইরাস মহামারির পর প্রথম জি-৭-এর নেতা হিসেবে চীন সফরে গেছেন জার্মান চ্যান্সেলর ‘

গত শুক্রবার বেইজিংয়ে চীনা প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেছেন।

ইউক্রেন যুদ্ধে রাশিয়া পারমাণবিক হামলার যে হুমকি সৃষ্টি করেছে ‘তা কাণ্ডজ্ঞানহীন ও অত্যন্ত বিপজ্জনক’- এ ব্যাপারে চীন ও জার্মানি একমত হয়েছে বলেও জানিয়েছেন শলৎজ।

পারমাণবিক অস্ত্রের ঝুঁকি সৃষ্টি করে রাশিয়া সীমা অতিক্রম করছে। এটি উল্লেখ করে শলৎজ রাশিয়ার ওপর চীনকে প্রভাব খাটানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের দায়িত্ব রয়েছে।’

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ইউক্রেন ও রাশিয়াকে আবারও আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। তিনি পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে রাশিয়াকে সতর্কও করেছেন।

অবশ্য, ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা জানাতে অসম্মতি জানিয়েছেন শি চিনপিং। তিনি বলেছেন, ‘বিশ্ব সম্প্রদায়ের উচিৎ শান্তিপূর্ণভাবে এই সংকট সমাধানে সহায়তা করা এবং পারমাণবিক অস্ত্র ব্যবহার বা ব্যবহারের হুমকির বিরোধিতা করা।’

দিন কয়েক আগে চীনের কমিউনিস্ট পার্টির ন্যাশনাল কংগ্রেসে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতা পোক্ত করেছেন শি চিনপিং। এরপরে প্রথম কোনো পশ্চিমা নেতা চীন সফরে গেলেন। এমনকি ২০১৯ সালের শেষের দিকে করোনা মহামারি শুরুর পর থেকে প্রথম জি-৭ নেতা হিসেবে এটিই শলৎজের প্রথম চীন সফর।

জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশই শলৎজের সফরের সময় নিয়ে প্রশ্ন তুলেছে। এ সফর চীনে শি চিনপিংয়ের খ্যাতি আরো বাড়িয়ে দিতে পারে বলে উদ্বিগ্ন তারা। -সূত্র: বিবিসি।

comment / reply_from