• Saturday, 10 December 2022
গলাচিপায় ভূমির জটিলতা নিরসনে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

গলাচিপায় ভূমির জটিলতা নিরসনে দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

খালিদ হোসেন মিলটন, গলাচিপা(পটুয়াখালী) থেকে: জন্ম থেকে মৃত্যু পর্যন্ত দেশের বিরাজমান ভূমি ব্যবস্থাপনা, জটিলতা নিরসনে,বর্তমান সরকার, দেশের প্রতিটি উপজেলায়, সমাজের জনপ্রতিনিধি, ইউপি সচিব, কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রী, স্কুল- মাদ্রাসার প্রধান শিক্ষক, গণমাধ্যম কর্মীদের নিয়ে উপজেলা প্রশাসন ও ভূমি প্রশাসন দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ও সমাপনী অনুষ্ঠিত হয়। সোমবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ হলরুমে সমাপনী সভায়, সভাপতিত্ব করেন উপজেলার সুদক্ষ নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মহিউদ্দিন আল হেলাল। প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ উদ্বোধন করেন, উপজেলা চেয়ারম্যান মু. সাহিন শাহ।

বিশেষ অতিথি হিসেবে, ভূমি সংক্রান্ত নানা জটিলতা এবং ডিজিটাল প্রক্রিয়ায় উত্তরণে করণীয় বিষয় নিয়ে প্রশিক্ষনের সার্বিক সহায়তা করেন, গলাচিপা উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ সাইফুল ইসলাম। প্রশিক্ষণ শেষে উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন আল হেলাল বলেন, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত, আমাদের দেশের ভূমি ব্যবস্থাপনা জটিলতা সৃষ্টির মূল কারণ হচ্ছে, অসচেতনতা, শিক্ষার অভাব এবং দারিদ্রতা।

যার ফলে পূর্বপুরুষ থেকে, বর্তমান সময় পর্যন্ত এই ভূমি সমস্যা দিনকে দিন জটিলতায় পড়েছে। বর্তমান সরকার, ভূমি ব্যবস্থাপনা ও তার প্রতিকারের লক্ষ্যে ভূমি অফিসের গতিশীলতা ও ভূমি সেবা প্রাপ্তির জন্য সহজতর করণে,জনসচেতনতা বৃদ্ধি ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকলের সহযোগিতা কামনা করেন। উল্লেখ্য যে, সক্ষমতা উন্নয়ন ও উপ- প্রকল্প বাস্তবায়নে (২০১৯-২০) উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এই প্রশিক্ষণ কর্মশালা হয়েছে। প্রশিক্ষণনের বিষয়বস্তুু ও প্রকল্পের বিষয়ে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্বপন কুমার গণপতি উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ, গলাচিপা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, ওয়ানা মারজিয়া নিতু, প্রেস ক্লাব সভাপতি খালিদ হোসেন মিলটন, পৌর কাউন্সিলর সমীর কৃষ্ণ পাল সহ ভূমি অফিসের প্রতিনিধিরা অংশ নেয়।

comment / reply_from