• Tuesday, 06 December 2022

কেনিয়ায় খরায় বন্য প্রাণী মারা যাচ্ছে

কেনিয়ায় খরায় বন্য প্রাণী মারা যাচ্ছে

হাতি ও বিপন্ন গ্রেভিস জেব্রাসহ কেনিয়ার শত শত বন্য প্রাণী মারা গেছে। কয়েক দশকের মধ্যে পূর্ব আফ্রিকায় সবচেয়ে খারাপ খরা দেখা দিয়েছে। আর এ খরার কারণে এখানকার বন্য প্রাণী মারা যাচ্ছে। আজ শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, কেনিয়া ওয়াইল্ডলাইফ সার্ভিস এবং অন্যান্য সংস্থা গত ৯ মাসে ২০৫টি হাতি, ৫১২টি বন্য হরিণ, ৩৮১টি সাধারণ জেব্রা, ৫১টি মহিষ ও ৪৯টি গ্রেভিস জেব্রা এবং ১২টি জিরাফের মৃত্যু গণনা করেছে।

কেনিয়ার বিভিন্ন অঞ্চলে গত দু’বছরে অপর্যাপ্ত বৃষ্টির সঙ্গে পরপর চারটি ঋতু অনুভব হয়েছে। যার ফলে, পশুসম্পদসহ মানুষ ও প্রাণীদের ওপর মারাত্মক প্রভাব পড়েছে।

প্রতিবেদনটির লেখকদের মতে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে রয়েছে কেনিয়ার সবচেয়ে বেশি পরিদর্শন করা কিছু এলাকা: অ্যাম্বোসেলি ও সাভো এবং লাইকিপিয়া-সাম্বুরু ইকোসিস্টেম। তারা আম্বোসেলিতে বন্য প্রাণীর জরুরি বায়বীয় শুমারি করার আহ্বান জানিয়েছিলেন, যাতে সেখানে বন্য প্রাণীদের ওপর খরার প্রভাব সম্পর্কে বিস্তৃত ধারণা পাওয়া যায়।

অন্য বিশেষজ্ঞরা প্রভাবিত অঞ্চলে অবিলম্বে পানি ও লবণ লেহনের ব্যবস্থা করার সুপারিশ করেছেন। এলিফ্যান্ট নেবারস সেন্টারের নির্বাহী পরিচালক জিম জাস্টাস নিয়ামুর মতে জানা যায়, হাতি প্রতিদিন ২৪০ লিটার পানি পান করে। এছাড়া গ্রেভির জেব্রাদের জন্য খড়ের ব্যবস্থা বাড়ানোর আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। -সূত্র : এপি

comment / reply_from