• Tuesday, 07 February 2023

কাতার বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়

কাতার বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়

কাতার বিশ্বকাপে আজকের এ ম্যাচে মাঠে চলছিল আক্রমণ ও পাল্টা আক্রমণ। আর দর্শকদের বুক করছিলো শুধু দুরুদুরু। মূল সময়ের খেলা গোলশূন্য হওয়ায় এ ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। আর সেই পর্বে ব্রাজিলের ত্রাতা হলেন নেইমার।

তার চোখ ধাঁধানো গোলে ব্রাজিল দল এগিয়ে গেল। কিন্তু, এ নাটকের আরও বাকি ছিল। শেষ মুহূর্তে এ ম্যাচে ফিরে সমতা। অতঃপর পেনাল্টি শ্যুটআউটে ব্রাজিলকে ৪-২ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলো ক্রোয়েশিয়া দল।

আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত এ ম্যাচের পঞ্চম মিনিটে গোলের জন্য প্রথম শট নেয় ব্রাজিল দল। এ ম্যাচে ভিনিসিউস জুনিয়রের শট সহজেই ঠেকান ক্রোয়াট গোলরক্ষক লিভাকভিচ। খেলার ১৩তম মিনিটে নিজেদের প্রথম ভালো সুযোগ পায় জনপ্রিয় দল ক্রোয়েশিয়া। আর এ ম্যাচে বল পায়ে নিজেদের অর্ধ থেকে প্রায় ডি-বক্স পর্যন্ত চলে যান ইয়োসিপ ইউরানোভিচ। কিন্তু, বক্সের ভেতর বল পেয়েও মিলিতাওকে কাটিয়ে শট নিতে পারেননি জনপ্রিয় তারকা ইভান পেরিসিচ।

খেলার ২০তম মিনিটে পেনাল্টি স্পটের কাছে ভিনিসিউসের শট ব্লক করেন বোর্না সোসা। আর কয়েক সেকেন্ড পরে নেইমারের দুর্বল শট ঠেকিয়ে দেন ক্রোয়েট এর জনপ্রিয় গোলকিপার। খেলার ৩০তম মিনিটে পেরিসিচের দূরপাল্লার শট যায় ক্রসবারের অনেক উপর দিয়ে। এ ম্যাচে ৪২তম মিনিটে সুবিধাজনক জায়গায় ফ্রি কিক পায় ব্রাজিল দল। কিন্তু, গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন ফুটবল তারকা নেইমার। আর গোলশূন্যভাবেই শেষ হয় প্রধমার্ধ।

বিরতির পরে তীব্র আক্রমণ শুরু করে ব্রাজিল দল। তবে, বক্সের ভেতর দারুণ জায়গায় বল পেয়েও গোল করতে পারেননি ভিনিসিয়ুস জুনিয়র। ক্রোয়েট দূর্গে মুহুর্মুহু আক্রমণ চালাতে থাকে ব্রাজিল দল। কিন্তু, তাতেও যেন সাফল্য আসছিল না। এ ম্যাচে ৪৮তম মিনিটে পেনাল্টি স্পটের কাছ থেকে নেইমারের শট ঠেকান ইয়োস্কো গাভারদিওল। আর এই সময় ইউরানোভিচের হাতে বল লাগলেও ভিএআরের দ্বারা পরীক্ষা করে দেখা যায়, সেটি ছিল 'দুর্ঘটনা বশতঃ' হয়েছে। তাই, আর পেনাল্টি পায়নি ব্রাজিল।

খেলার ৫৫তম মিনিটে আবার সুযোগ পান নেইমার। কিন্তু রিচার্লিসনের কাছ থেকে বল পেয়ে জোড়ালো শট নিতে পারেননি। এ ম্যাচে ৬৬তম মিনিটে লুকাস পাকেতার অবিশ্বাস্য মিস করেন। এ ম্যাচে ডি বক্সে বল ফাঁকায় পেয়েও সামনে থাকা গোলকিপারকে পরাস্ত করতে পারেননি! তেবে, ১০ মিনিট পরে এগিয়ে গিয়ে নেইমারের শট কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। এ ম্যাচে ৮০তম মিনিটে ডি বক্সে বল পেয়েও গোলরক্ষক বরাবর শট নেন পাকেতা। এ ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের ১৬তম মিনিটে দুরুহ কৌণিক অবস্থান থেকে অসাধারণ গোল করে জনপ্রিয় দল ব্রাজিলকে এগিয়ে দেন ফুটবল তারকা নেইমার। কিন্তু, এই নাটকের তখনো যেন বাকি ছিল। অতিরিক্ত সময় শেষ হওয়ার দুই মিনিট আগে গোল পরিশোধ করে ক্রোয়েশিয়া দল। এ ম্যাচ আবার গড়ায় টাইব্রেকারে।

comment / reply_from