• Tuesday, 06 December 2022

উ. কোরিয়া গোপনে রাশিয়ায় অস্ত্র পাঠাচ্ছে: যুক্তরাষ্ট্রের অভিযোগ

উ. কোরিয়া গোপনে রাশিয়ায় অস্ত্র পাঠাচ্ছে: যুক্তরাষ্ট্রের অভিযোগ

ইউক্রেনে ব্যবহারের উদ্দেশ্য করে রাশিয়াকে ‘উল্লেখযোগ্য’ সংখ্যক আর্টিলারি শেল সরবরাহ করার জন্য উত্তর কোরিয়াকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। যার কারণ হিসেবে তারা বলেছেন, যুদ্ধের শুরু থেকেই মিত্রদের কাছে মস্কো সামরিক সহায়তা চেয়ে আসছে ।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি গত বুধবার সাংবাদিকদের বলেন, ‘উত্তর কোরিয়ার অস্ত্র চালান ইউক্রেন যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দেওয়ার সম্ভাবনা নেই। ইউক্রেন বাহিনীর প্রতি পশ্চিমা সাহায্য আরও বৃদ্ধির কথাও বলেছেন তিনি।’

উত্তর কোরিয়ার সরকারি নাম ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়ার সংক্ষিপ্ত রূপ ডিপিআরকে উল্লেখ করে কিরবি আরো বলেন, ‘আমাদের ধারণা, ডিপিআরকে গোপনে অস্ত্র সরবরাহ করছে এবং চালানগুলো গ্রহণ করা হয়েছে কি না তা আমরা পর্যবেক্ষণ করতে যাচ্ছি। ’

তিনি অস্ত্র পরিবহনের ধরন সম্পর্কে কোনো বিবরণ দেননি কিংবা যুক্তরাষ্ট্র রাশিয়ায় চালান নিষেধ করার চেষ্টা করবে কি না সে সম্পর্কে কোনো ধারণা দেননি।

এদিকে, উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেই যাচ্ছে। গত বুধবার দেশটি অন্তত ২৩টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। যার মধ্যে একটি দক্ষিণ কোরিয়ার জলসীমার কাছে অবতরণ করেছে। মার্কিন এবং আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে পিয়ংইয়ং এ বছর রেকর্ড সংখ্যক অস্ত্র পরীক্ষা চালিয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র ইউক্রেনে রাশিয়াকে সাহায্যে করার বিরুদ্ধে চীনসহ অন্যান্য প্রতিযোগী ও প্রতিপক্ষকে সতর্ক করে আসছে। ওয়াশিংটন ও কিয়েভ ইউক্রেন জুড়ে মারাত্মক হামলায় ব্যবহৃত ড্রোনগুলো মস্কোকে সরবরাহ করার জন্য তেহরানকেও অভিযুক্ত করেছে। তবে, ওই অভিযোগ ইরান অস্বীকার করেছে।

এছাড়া, ওয়াশিংটন ও তার মিত্ররা যুদ্ধের জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে ও ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা প্রদান করছে।-সূত্র : আলজাজিরা।

comment / reply_from