• Saturday, 10 December 2022

ইলন মাস্ক ৭৮ মিলিয়ন ডলারের ব্যক্তিগত বিমান অর্ডার করেছেন

ইলন মাস্ক ৭৮ মিলিয়ন ডলারের ব্যক্তিগত বিমান অর্ডার করেছেন

টুইটার অধিগ্রহণের পর পরেই ৭৮ মিলিয়ন ডলারের ব্যক্তিগত বিমান কিনলেন ইলন মাস্ক। অস্টনিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে যে, মাস্ক একটি নতুন প্রাইভেট জেট ‘গাল্ফস্ট্রিম জি৭০০’ অর্ডার করেছেন। যা আগামী ২০২৩ সালের প্রথম দিকে সরবরাহ করা হবে।

জি৭০০ হলো গাল্ফস্ট্রিমের একেবারে নতুন একটি ফ্ল্যাগশিপ বিমান। এ বিমানের কেবিনের দৈর্ঘ্য ৫৭ ফুটের বেশি। অত্যাধুনিক এই বিমান সর্বোচ্চ সাড়ে সাত হাজার নটিক্যাল মাইল পর্যন্ত যেতে পারে। এর অর্থ বিমানটিতে একবার জ্বালানি ভরে অস্টিন থেকে হংকং পর্যন্ত ওড়া যাবে। যাত্রাপথে জ্বালানির জন্য বিরতি নেওয়ার প্রয়োজন হবে না।

আমেরিকান বিমান প্রস্তুতকারক গালফস্ট্রিম অ্যারোস্পেস করপোরেশনের ওয়েবসাইট অনুসারে, জি৭০০ বিমানটি এই শিল্পের বৃহত্তম ও সবচেয়ে উদ্ভাবনী বিমান এবং এতে সবচেয়ে বহুমুখী কেবিন রয়েছে। এছাড়া, বিমানটিতে একই সঙ্গে উচ্চ ক্ষমতাসম্পন্ন রোলস রয়েস ইঞ্জিন ও সিমেট্রি ফ্লাইট ডেক রয়েছে।

বিমানটি চালাতে দুটি রোলস রয়েস ইঞ্জিন কাজ করবে। এটির নিজস্ব ওয়াই-ফাই সিস্টেম রয়েছে। সেই সাথে ২৮ ইঞ্চি x ২১ ইঞ্চি আকারের ২০টি ডিম্বাকৃতির জানালা ও দুটি শৌচাগার রয়েছে এতে।

ইলন মাস্কের বর্তমান ব্যক্তিগত বিমান জি৬৫০ইআর ২০১৯ সালের অক্টোবরে চালু হয়েছিল। যা জি৭০০ দিয়ে প্রতিস্থাপিত হবে বলে আশা করা হচ্ছে। মাস্ক ভ্রমণের জন্য প্রায় ব্যক্তিগত বিমান ব্যবহার করেন।

comment / reply_from

related_post