• Saturday, 10 December 2022

অবসরের পরামর্শ উড়িয়ে দিয়ে মাহাথির যা বলেছেন

অবসরের পরামর্শ উড়িয়ে দিয়ে মাহাথির যা বলেছেন

বয়স শয়ের কোঠা ছুঁতে চললেও অবসর নেয়ার কথা ভাবছেন না মালয়েশিয়ার প্রবীণ নেতা মাহাথির মোহাম্মদ। সম্ভবত জীবনের শেষ নির্বাচনী লড়াইয়ের মনোনয়নপত্র জমা দিতে গিয়ে সাংবাদিকদের এমন কথাই বলছেন তিনি।

জানা যায়, ৯৭ বছর বয়সী মাহাথির আসন্ন সাধারণ নির্বাচনে পর্যটনের জন্য সুপরিচিত লঙ্কাউই দ্বীপের নিজের আসন থেকে লড়বেন। আজ শনিবার দ্বীপের বৃহত্তম শহর কুয়াহ-র স্থানীয় নির্বাচনী অফিসে মনোনয়নপত্র জমা দেন মাহাথির। বয়সের ভারে ধীরে চলাফেরা করলেও তাকে সুস্থই দেখাচ্ছিল।

এ সময় সাবেক প্রধানমন্ত্রীর নিজের নতুন দল ‘হোমল্যান্ড ফাইটারস পাটি-র’ সমর্থকরা তাকে অভিবাদন জানিয়েছেন। সাংবাদিকদের সাথে মতবিনিময়ে মাহাথির বলেন, ‘নির্বাচনে তার জয়ী হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এসময় তার ‘অবসরে যাওয়া উচিত’ এ ধরনের মন্তব্যকে তিনি হেসে উড়িয়ে দেন। নিজেকে সক্ষম বোঝাতে মাহাথির বলেন, ‘আমি বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছি এবং আপনাদের সঙ্গে কথা বলছি। মনে হয় যৌক্তিক উত্তরও দিচ্ছি। ’ ক্ষমতাসীন ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) দলকে ইঙ্গিত করে মাহাথির বলেন, ‘তিনি কোনো ‘অসত্ অথবা কারাভোগী’ ব্যক্তির দলের সঙ্গে জোট গঠন করবেন না।’

ইউএমএনও দলের প্রধান ও বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব ও বিরোধী নেতা এবং পকতুন হারাপান জোটের নেতা আনোয়ার ইব্রাহিমও নিজেদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

গত ১০ অক্টোবর প্রধানমন্ত্রী ইয়াকুব পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের ডাক দেন। তখনই প্রায় শতবর্ষী মাহাথির আবার নির্বাচনে এ প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানান।

গত ২০১৮ সালে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হিসেবে গিনেস বুকে নাম লেখান মাহাথির মোহাম্মদ। -সূত্র: এএফপি।

comment / reply_from

related_post